‘দ্যাগ হ্যামারশোল্ড’ পদক পেলেন ৮ বাংলাদেশী শান্তিরক্ষী



ইন্টারন্যাশনাল ডেস্ক :

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকা সর্বজনবিদিত। এ কার্যক্রমে দীর্ঘসময় ধরে বাংলাদেশ সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছে। দায়িত্ব পালনকালে বিভিন্ন মিশনে শাহাদাতবরণ করা আট বাংলাদেশী শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ দিয়েছে জাতিসংঘ। গতকাল বৃহস্পতিবার (২৭ মে) আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশের মোট ১২৯ জন শান্তিরক্ষীর হাতে এ পদক তুলে দেয়া হয়। উল্লেখ্য, এবার বাংলাদেশ একক দেশ হিসেবে সর্বোচ্চসংখ্যক (৮টি) এই সম্মাননা প্রাপ্তির রেকর্ড গড়লো।

জাতিসংঘ সদর দপ্তরে এক ভার্চুয়াল অনুষ্ঠানে ৪৪টি দেশের স্থায়ী প্রতিনিধিদের কাছে পদক তুলে দেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। বাংলাদেশের পক্ষে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এই সম্মাননা গ্রহণ করেন। মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা (ডিফেন্স অ্যাডভাইজর) ব্রিগেডিয়ার জেনারেল মো. ছাদেকুজ্জামান বাংলাদেশের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন। শান্তিরক্ষীদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন।

পদকপ্রাপ্ত বাংলাদেশের আট শান্তিরক্ষী হলেন-
সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত মিনুস্কা মিশনের ল্যান্স কর্পোরাল মো. আবদুল্লাহ আল মামুন ও সার্জেন্ট মো. ইব্রাহীম; দক্ষিণ সুদানে নিয়োজিত আনমিস মিশনের ওয়াসারম্যান নুরুল আমিন; মালিতে নিয়োজিত মিনুস্মা মিশনের ওয়ারেন্ট অফিসার আবদুল মো. হালিম; কঙ্গোতে নিয়োজিত মনুস্কো মিশনের ওয়ারেন্ট অফিসার মো. সাইফুল ইমাম ভূঁইয়া, সার্জেন্ট মো. জিয়াউর রহমান, সার্জেন্ট এমডি মোবারক হোসেন ও ল্যান্স কর্পোরাল মো. সাইফুল ইসলাম


Related posts

Facebook Comments

Default Comments

Leave a Comment