এসএসসি ও এইচএসসি পরিক্ষা হতে পারে এক মাসের ব্যবধানে

স্টাফ রিপোর্টার :

চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরিক্ষা নেয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) বেলা ১১টায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান

এ প্রসঙ্গে দীপু মনি বলেন, আমরা এবার মূল্যায়নের মাধ্যমেই শিক্ষার্থীদের ফলাফল দিতে চাই। চলমান করোনা পরিস্থিতির উন্নতি ঘটলে সীমিত সময়ের মধ্যেই পরিক্ষা আয়োজন করা হবে। এজন্য নতুন করে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের কথা ভাবা হচ্ছে।

তিনি আরো বলেন, পরিস্থিতি অনুকূলে থাকলে সীমিত পরিসরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তিনটি বিষয়ে পরীক্ষার ভিত্তিতে, বাকি আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন হবে মাধ্যমিক এবং জেএসসি পরিক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে। আর যদি পরিক্ষা নেয়া একান্তই সম্ভব না হয় তাহলে সংশ্লিষ্ট বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে পরবর্তী মূল্যায়ন করা হবে। এসময় কেবলমাত্র বিষয় ম্যাপিং দিয়েও শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়েও ভাবা হচ্ছে বলে জানান তিনি । এ ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত পরবর্তীতে জানানো হবে বলে বলা হয়।

মন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে যেখানে এইচএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে ধরা হয়েছে ১৫ সপ্তাহে ৩০টি । সে অনুযায়ী শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট করতে হবে।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ছাড়াও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Related posts

Facebook Comments

Default Comments

Leave a Comment